অনন্য নিবন্ধ 9 পদক্ষেপ



1 আপনার সীমা সরিয়ে দিন

আপনার বিষয়টিকে একটি একক মূল শব্দের মধ্যে হ্রাস করুন এবং তার চারপাশে মস্তিষ্ক ঝড়। উদাহরণস্বরূপ, আপনি যদি “স্টাডি দক্ষতা” সম্পর্কে লেখার চেষ্টা করছেন, আপনার চিন্তাভাবনাটি “স্কুল” এ প্রসারিত করুন। আপনি যখন স্কুল সম্পর্কে ভাবেন তখন মনে মনে আসে এমন সমস্ত বিষয় লিখুন এবং যখন আপনি ধারণা থেকে সরে আসেন তখন নিজেকে এই বিষয়ের চারপাশে খোলামেলা প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং আপনার উত্তরগুলি লক্ষ্য করা শুরু করুন।

উদাহরণ:

আমি স্কুল সম্পর্কে কি উপভোগ করেছি?
আমাকে কী ভয় পেল?
প্রথম দিন থেকে আমি কী জানতে চাইতাম?

এটি আপনাকে সকল ধরণের স্কুল সংক্রান্ত সমস্যার সাথে লড়াই করার কারও মানসিকতায় ফিরে আসতে সহায়তা করবে এবং আপনি তাদের উদ্বেগ এবং উদ্বেগগুলির জন্য অনুভূতি পেতে শুরু করবেন।

2 আপনার ফোকাস পুনরুদ্ধার করুন

একবার আপনি আপনার পাঠকদের সাধারণ অনুভূতি বুঝতে শুরু করার পরে, আপনার মনকে আপনার অধ্যয়ন দক্ষতার মূল বিষয়টির দিকে ফোকাস করার অনুমতি দিন। আপনার নতুন দৃষ্টিকোণ থেকে, আপনি কোন প্রশ্ন জিজ্ঞাসা করবেন? আপনি কি জানতে চান? এটি কি আসলেই একটি “অধ্যয়ন” সমস্যা বা টাইম ম্যানেজমেন্ট সম্পর্কে আরও বেশি কিছু আছে বা কোনও বিঘ্ন ছাড়াই কাজ করতে সক্ষম হওয়া বা ভাল না করার ভয়ে পক্ষাঘাতগ্রস্থ হওয়া?

3 আপনার শ্রোতা হন

প্রতিটি প্রশ্ন কাগজের পৃথক শীটে লিখুন; আপনার কমপক্ষে দশ এবং অগ্রাধিকার হিসাবে আরও না হওয়া পর্যন্ত থামবেন না। যতক্ষণ না আপনি মনে করেন যে আপনি প্রতিটি বড় প্রশ্ন তাদের উদ্বেগের সাথে জিজ্ঞাসা করেছেন, যতক্ষণ না আপনার পাঠকদের মানসিকতায় রয়ে যান।

4 একটি পদক্ষেপ পিছনে নিতে

সম্ভব হলে রাতারাতি আপনার প্রশ্নের গাদা কয়েক ঘন্টা রেখে দিন। তাদের সম্পর্কে সচেতনভাবে চিন্তা করবেন না; যথারীতি আপনার দিনটিকে ঘুরে দেখুন আপনার কাছ থেকে আর কোনও প্ররোচনা না দিয়ে সেগুলি প্রক্রিয়া করার জন্য আপনার অবচেতন সময় দিন। নতুন প্রশ্ন যদি মনে মনে আসে তবে সেগুলি নিরাপদে কোথাও নিয়ে যান এবং সেগুলি ভুলে যান।

5 আপনার কলম বের করুন এবং লিখুন

আপনি যখন প্রস্তুত হন, আপনার পৃষ্ঠাগুলির প্রশ্নগুলির সাথে বসুন এবং কেবল সেগুলির উত্তর দেওয়া শুরু করুন। আপনার উত্তরগুলি হাতে লিখে আপনাকে সেই ধারণাগুলির অ্যাক্সেস দিতে পারে যা আপনি এগুলি টাইপ করলে মিস হয়ে যেতে পারে। এই পর্যায়ে নিজেকে সম্পাদনা করবেন না। স্পিচ টু টেক্সট সফ্টওয়্যার বা একটি ডিজিটাল রেকর্ডার ব্যবহার অভ্যন্তরীণ সম্পাদককে বাইপাস করার ক্ষেত্রেও সহায়ক হতে পারে।

কল্পনা করুন যে আপনার সামনে কেউ বসে পরামর্শ চাইছেন এবং কেবল তাদের সাথে কথা বলছেন। আপনার স্বরটিকে প্রাকৃতিক এবং কথোপকথন করুন এবং প্রশ্নোত্তর বিন্যাসের সাথে থাকুন।

6 হালকাভাবে সম্পাদনা করুন

আপনার প্রথম প্রবৃত্তি বিশ্বাস। প্রুফ-পড়ুন এবং কোনও সুস্পষ্ট ত্রুটি সংশোধন করুন, তবে আপনার টুকরোটি “বসার” সময় না পাওয়া পর্যন্ত কোনও বড় সম্পাদনা করবেন না। আবার, এটি রাতারাতি রেখে যাওয়ার পরের বার আপনি এটি একবার দেখার জন্য আপনাকে একটি নতুন দৃষ্টিকোণ দেবে, তবে আপনার সময়সীমাটি এটির অনুমতি না দিলেও নিজেকে এ থেকে বিরতি দেওয়া গুরুত্বপূর্ণ।

যখন আপনাকে সময়ের জন্য চাপ দেওয়া হয়, তখন এক সভায় বেশ কয়েকটি নিবন্ধ লিখে ফোকাসের পর্যাপ্ত পরিবর্তন তৈরি করতে পারে যা আপনাকে স্রেফ লিখেছেন “ভুল” করতে পারেন make

7 এটি পোলিশ

সংক্ষিপ্ত নিবন্ধগুলি এখানে বর্ণিত হিসাবে লিখিত হলে বড় সম্পাদনার দরকার নেই। এগুলি সহজেই এবং প্রাকৃতিকভাবে ইতিমধ্যে প্রবাহিত হবে এবং পৃথক শীটে প্রতিটি প্রশ্নোত্তর পেলাম কেবলমাত্র আপনার পছন্দগুলি নির্বাচন করা আরও সহজ করে তোলে। আপনার কাজ এখন তাদের যুক্তিসঙ্গত যৌক্তিক অনুক্রমের মধ্যে রাখা এবং নিশ্চিত করা উচিত যে তারা বোধগম্য এবং পাঠককে একটি প্রশ্ন থেকে পরবর্তী প্রশ্নের উত্তর এবং উত্তর সহজেই পরিচালিত করা হয়েছে।

8 শীর্ষ এবং এটি লেজ

মূল নিবন্ধের জন্য “টিজার” হিসাবে একটি সংক্ষিপ্ত প্রবর্তক অনুচ্ছেদ লিখুন। অনেক নিবন্ধ ডিরেক্টরিগুলি এখন আরএসএস ফিডগুলিতে প্রতিটি টুকরো প্রথম অনুচ্ছেদ রাখে যা অন্যান্য ওয়েবসাইটগুলি গ্রহণ করে, তাই আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার দুটি বা তিনটি মূল কীওয়ার্ড সেই প্রথম অনুচ্ছেদে কমপক্ষে একবার উপস্থিত হয়েছিল।

নিবন্ধের প্রধান বিষয়গুলি সংক্ষেপে সংক্ষিপ্ত বিবরণে আরও একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ লিখুন এবং পাঠককে বিষয়টি আরও সন্ধানের জন্য কিছু ধারণা সরবরাহ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *